Tuesday, December 13, 2011

বাঁদর? আমি? বাঁদরামি!!

ছোটবেলায় আমার সমসাময়িক অনেকেই ভাবতো যে অতীতে দুনিয়াটা সাদা-কালো ছিল। আজ এত বছর পর পরিষ্কার দেখতে পাই দুনিয়াটা আসলে শুধুই সাদা।

ক্যানভাসের মত।

ক্যানভাসের রঙ কি? তুমি যা চাপিয়েছ? মোটেই না, ওটা এখনো সাদা, তোমার কল্পনা এখন ছবি হয়ে ক্যানভাসে সাময়িক বসে আছে মাত্র। গো-ও-টা দুনিয়া, আলাদা করে সমস্ত মানুষ, তাদের মন, আসলে সাদা। বাকিরা তার ওপর নিজের মনের রঙ চাপিয়ে দিই, আর অধিকাংশ ক্ষেত্রে তারা সেটা বিশ্বাস করতে শুরু করে। তখন জগৎটা অনেক রঙে ভেঙ্গে যায়। আমাদের মত আংশিক বর্ণান্ধ রাজ্যে অবশ্য শুধুই লাল আর সবুজ দেখা যায়।

গৌরচন্দ্রিকা বাদ দিয়ে আসল কথা বলা যাক, আমার মতো বহু মানুষের হয়ে আজ কিছু ঝাল ঝাল কথা বলব। আমার মতো মানে- তৃতীয় পক্ষ। কেন ঝাল ঝাল? কারণ আমার অল্প একটু রাগ হয়েছে। কিসের রাগ? কেন রাগ? দেখালেই বা দেখছে কে? হুম্‌, বলছি। এ যুগে রাগের যথেষ্ট কারণ নেই, এ কথা আজকাল বৌদ্ধ লামারাও বিশ্বাস করেনা(Anger Management সিনেমাটা দেখেছেন?)। তাও যে আমরা দেখাইনা, সেটা স্বজাতি-প্রীতিতে। সকলেই তো একই অবস্থার মধ্যে দিয়ে চলেছে, আর বোঝা বাড়িয়ে লাভ কি? কিন্তু বস্‌, প্রেশার কুকার এরও safety valve থাকে। আমি শুধু আমার কথা বলব, আমার অবস্থা বলব, তাতে কারুর মনের কথা বলা হ’লে, support করতে হবে না, কারণ তাতে ভয় থাকতে পারে, কিন্তু আমায় জানাবেন।

আমি বলব যে, আমার কোন রঙ নেই। হ্যাঁ, ঠিক শুনেছেন, কো-ও-নো রঙ নেই। আমি সাদা। বর্ণান্ধ নই, লাল-সবুজ সব দেখতে পাই, শুধু সর্দি লাগে বলে দোল খেলিনা। বেশ করি। আবার করব। যাদের নাক নীচ থেকে ওপরে উঠতে শুরু করেছে এই ভাবতে ভাবতে যে apolitical ব’লে কিছু হয়না--- রোসো!! ঠিক, হয়না। কিন্তু ব্যাপার অতটা সোজা নয়। ধরা যাক, আমি কলাবিভাগের ছাত্র আর আমায় পরীক্ষায় বলা হয়েছে একটা জটিল দেখতে ছবির কোন একটি বিন্দুতে electric field কত হবে কষে বার করতে। আমার কি করণীয়? গলা ফাটিয়ে বলা যে এই প্রশ্ন আমার হতে পারেনা, আমি এসব বুঝিনা, কোনদিনই বুঝতে চাইনি বলে বাংলা পড়েছি? তার মানে কি আমি বিজ্ঞানের অস্তিত্ব অস্বীকার করলাম, না কি Physics ততটা গুরূত্বপূর্ণ বিষয় নয়? নাহ্‌- আমি শুধু বললাম যে নিজের অবসরে কখনো আকাশের নীলিমার বৈজ্ঞানিক কারণ নিয়ে উৎসাহ দেখাতেই পারি, তা বলে কেউ আমায় ফিজিক্‌স পড়তে বাধ্য করতে পারেনা। আমার জামা আসলে সাদা। নোংরা হতে পারে, সেটায় রঙ পড়লে কোন ক্ষতি নেই বলে তোমার মনে হতে পারে, কিন্তু এটা আমার জামা আর এটাকে আমি প্রায় সাদা (প্রায়, কারণ নিজের idiosyncrasy গুলোকে এত বছরে নাইয়ে খাইয়ে বড় করেছি না?) বলে মনে করি। রঙ না লাগালে তোমাদের খেলায় আমায় নেবেনা? আমি থোড়াই খেলি ওই পচা খেলা। আমার বাড়িতে সিনেমা দেখতে ডাকলে আসবেনা? এসোনা। তোমার জানা নেই- কারণ, জানার ইচ্ছে তোমার কোনদিনই ছিলনা- আমার দলেও অনেক বন্ধু আছে, তারা ভীতু, চেল্লায় কম। তারাই এই দুনিয়ার ক্যানভাস, তাদের জন্যেই এত ‘রঙ’বাজি তোমাদের।

এই অবধি ঠিকই ছিল, গোলমাল তো বাপু তোমরাই বাধালে! হাজার বারণ সত্ত্বেও বাড়ি বয়ে এসে আমার গায়ে রঙ ঢাললে। এক পক্ষ নয়, দু পক্ষই! আমি লাল! আবার সবুজও!! মামদোবাজি!! লাল বলে আমি সবুজ, সবুজ তো আগে থেকেই লাল বলছে- যত বলি, ওরে, এইতো আমি দিব্যি সাদা, আরো এক অক্টেভ আওয়াজ চড়িয়ে চেল্লায়- ওই তো! তার মানেই তো ওর মধ্যে লাল/সবুজ আছে। ছ্যাব্লামি? নাকি সিরিয়াস? ছোঃ! নিজে একটা মালও খেলতে পারেনা... খেলা শুরু হলে চীৎকার করতে গোটা পাড়া হাজির হয়। এরা সিরিয়াস হওয়া আর আমার পরীক্ষার বিষয় সিনেমা হওয়া একই ব্যাপার।

কি মনে হচ্ছে? এই লেখাটা ‘অসুখের খোঁজে’ কলামে গেলে ভাল হত? নাহ্‌, হতোনা। কেন, সেটা তাহলে খুলে বলি। হতোনা, কারণ এই লেখার উৎস মনের সাময়িক/ চিরস্থায়ী অবস্থা নয়, নেহাতই বাস্তব একটা স্ফুলিঙ্গ। আমি যেখানে কাজ করি, সেই জায়গাটা মুলতঃ লাল না সবুজ সেটা আমি জানিনা (হ্যাঁ, জানি, কিন্তু বলবোনা, বেশ করব।)। তা সেখানে যাদের সঙ্গে ওঠাবসা করি, তাদের ধারণা হয়েছে (অবশ্যই ‘পরিবর্তিত’ ধারণা, কারণ তার আগে by default ধরে নেওয়া হয়েছিল আমি লাল) আমি নাকি সবুজ। মাঝে মাঝেই সীতার অগ্নি-পরীক্ষার মত বাঁকা কথায় আমায় বাজিয়ে নেওয়া হয়। কিছুতেই বোঝাতে পারিনা, আমি সাদা। নিজেকে বোঝাই, দূর- এরা কি ছাই বোঝে, যে জগৎটা apolitical না হলেও কেউ পলিটিক্স কে মাথায় করে রাখতে হবে বলে মাথার দিব্যি দেয়নি? পাত্তা না দিয়ে দিব্যি ছিলাম, ভাবছিলাম, আমার মত আরও অনেককে follow করে মাথা নীচু করে কাটিয়ে দেব এই জীবনটা। এখানে নাহয় লোকে ‘ওরা, আমরা’র পরে ‘তারা’ বলতে শেখেনি, কিন্তু একটু উপরে উঠলেই তো তারা-দের রাজত্ব, মাঝে মাঝে কখনো মাথা তুললে সোজা উপরে তাকাবো। গোলমাল বাধালো এই ব্লগ। একে সামনে রেখে আমার অনেকদিনের ‘পরিচিত’ একজন আমায় বলে বসলেন লাল। সেখানেই শেষ নয়, তাঁর বক্তব্য, এটা ছদ্মবেশী লাল মঞ্চ। (এটা লিখতে এই এক হপ্তা পরও আমার গা রি রি করছে।) হাজার বার বললাম, ‘আপনার যা ইচ্ছে হয় লিখুন, এটা কিছুর মঞ্চ হলে এ কথা বলতাম কি?’ তা ভবি কি ভোলে?

সমস্যাটা কি? সমস্যা হল, political racism শব্দটা অন্য মানে বহন করে। নয়তো, এক্ষেত্রে ওর থেকে apt use আর কিছু হতনা। কি? একটা লোককে তার ইচ্ছের বিরুদ্ধে লাল/ সবুজ বলে অপমান করাটা Racism নয়? নাহলে racism ডিফাইন করো। উন্নত (হ্যাঁ, উন্নয়নশীল নয়) দেশে সাদা/ কালো/ বাদামী সব কিছু বলা অপরাধ হতে পারে আর সবকিছুতে ‘ও’দের ফলো করা ‘এ’দেশে লাল/সবুজ বললে সেটা racism নয়? তবে আর ক্লাসের বাঁদর ছেলেকে শিক্ষক ‘বাঁদর’ বললে রাগ দেখাচ্ছো কেন? আমিও বরং তোমায় সোজা কথাটা বলে ফেলি। কথাটা হল,

“যদি আমাকে লাল বল, আমি বলবো বাঁদর তুমি-

 যদি আমাকে সবুজ বল, আমি আবার বলব বাঁদর

...

 সেইতো বাঁদর হ’লে, রঙ মেখে লাভ কি হল-

 আমাকে লাল বোলো না।

 আমাকে সবুজ বোলো না।”

No comments:

Post a Comment

Give me your thoughts, I will give you replies. :P